Home / লাইফষ্টাইল / বয়লার মুরগি প্রেমীদের জন্য দুঃসংবাদ জানালেন চিকিৎসক

বয়লার মুরগি প্রেমীদের জন্য দুঃসংবাদ জানালেন চিকিৎসক

ব্রয়লার মুরগি শ’রীরের পক্ষে ক্ষ’তিকর এবং এই মুরগির মাংস খেলে ক্যা’ন্সার পর্যন্ত হতে পারে বলে উঠে এসেছে বিভিন্ন গবে’ষণায়। তাই চিকিৎসকরা ব্রয়লার মুরগির পরিবর্তে দেশি মুরগি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।চলুন জেনে নেওয়া যাক ব্রয়লার মুরগির কিছু ক্ষ’তিকর দিক:

 

১। বিশেষজ্ঞের মতে, মাত্রাতিরিক্ত ব্রয়লার মুরগি খেলে র’ক্তে ক্ষ’তিকর কোলেস্টেরলের মাত্রা বৃ’দ্ধি পাওয়ার স’ঙ্গে স’ঙ্গে ক্যা’ন্সার আ’ক্রান্ত হওয়ার আ’শঙ্কাও বৃ’দ্ধি পায়।

২। কাঁচা মাংসে প্রচুর মাত্রায় ব্যাকটেরিয়া থাকে। আর দোকানে যেভাবে একাধিক মুরগিকে এক স’ঙ্গে রাখা হয়, তাতে দু-পাঁচটার শ’রীরে সেই ক্ষ’তিকর ব্যাকটেরিয়াগু’লি প্রবেশ করে।

যখন মুরগি কা’টা হয় তখনও জীবিত মুরগির শ’রীর থেকে কাঁচা মাংসে ব্যাকটেরিয়া চলে যাওয়ার আ’শঙ্কা থেকে যায়। আর এই জী’বাণু যদি আমাদের শ’রীরে প্রবেশ করে তাহলে একাধিক রো’গে আ’ক্রান্ত হওয়ার আ’শঙ্কা থাকে।

৩। পোলট্রিতে বড় করার সময় ব্রয়লার মুরগিকে অ্যান্টি বায়োটিক ই’নজেকশন দেওয়া হয়। ফলে এমন ধরনের মুরগি বেশি খেলে আমাদের শ’রীরেও অ্যান্টি-বায়োটিক রেজিস্টেন্স তৈরি হয়ে যাওয়ার আ’শঙ্কা থাকে। আমাদের দেশে অ্যান্টিবায়োটিক রেজিসটেন্সের হার বাড়ার পেছনে ব্রয়লার মুরগির অবদান যে, কোন অংশে কম নেই।

About বিডি রাইট প্রতিবেদক

Check Also

সিলিন্ডারে আর কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে, দেখে নিন এই উপায়ে

রান্নার গ্যাসের একটা সিলিন্ডার কতদিন চলতে পারে, সে সম্পর্কে মোটামুটি একটা ধারণা আমাদের অনেকেরই আছে। …

Leave a Reply